এসইও অডিট প্রত্যেকটি সাইটের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ। এসইও অডিটের মাধ্যমে সাইটের দুর্বলতাগুলো বের হয়ে আসে । ওয়েবসাইটের অর্গানিক ভিজিটর পাওয়ার জন্য কি কি করতে হবে, কোন কোন বিষয় উন্নত করতে হবে তা বের হয়ে আসে । এসইও অডিট শেষে গুরুত্বপুর্ণ বিষয় সমুহ লিপিবদ্ধ করুন । তবে কি কি দুর্বলতা আছে তা না লিখে কি কি উন্নত করতে হবে তা লিখুন ।
এসইও অডিট চেকলিষ্ট
ইনডেক্সকৃত পেজের সংখ্যা
ক. সাইটের কতটি পেজ গুগল ইনডেক্স করেছে তা দেখুন । তা দেখার জন্য গুগলে সার্চ করুন site:www.youtubehelpbd.com এই ভাবে ।
খ. মোট কতটি পেজ ফলাফলে প্রদর্শন করছে তা দেখুন।
গ. আপনার হোম পেজ কি ফলাফলের প্রথমে দেখাচ্ছে ?
ঘ. আপনার হোম পেজ যদি প্রথমে না দেখায় তবে অবশ্যই আপনার সাইটের এসইওতে কোন সমস্যা রয়েছে। যেমন গুগল কর্তৃক পেনাল্টি, দুর্বল সাইটের গঠন বা নিজের ভিতরের লিংকিং এ সমস্যা বা অন্য কোন সমস্যা রয়েছে।গুগলের জন মুলার ভাষ্য অনুসারে এই বিষয়টি গুরুত্বপুর্ণ নয়।
২. গুগল অ্রানালাইটিক্সের মাধ্যমে অর্গানিক ল্যান্ডিং পেজের সংখ্যা
ক. অর্গানিক ল্যান্ডিং পেজের সংখ্যা কি site:www.youtubehelpbd.com এর সমান।
খ. এর দ্বারা নির্ধারণ করা যায় মোট কতটি পেজ সার্চ ইঞ্জিনে গুরুত্বপুর্ণ।
৩. ব্রান্ড এবং ব্রান্ড টার্ম দিয়ে সার্চ করুন
ক.আপনার ব্রান্ডের নাম দিয়ে সার্চের ক্ষেত্রে কি আপনার হোম পেজ বা সঠিক পেজটি দেখাচ্ছে ?
খ. যদি না দেখায় তবে আপনি গুগল পেনাল্টি বা দুর্বল এসইও এর স্বীকার হতে পারেন ।
৪. গুগল ক্যাশ চেক করুন
ক. তা কি আপডেটেড পেজ দেখাচ্ছে ?
খ. নেভিগেশন লিংক কি দেখাচ্ছে
গ. এমন কোন লিংক কি দেখাচ্ছে যা আপনার সাইটের অন্তর্ভুক্ত নয়
টিপস: আপনার সাইটের টেক্সট ভার্সনের ক্যাশ দেখুন।
৪. আপনার সাইট বা ব্রান্ডের মুল শব্দ দিয়ে মোবাইল সার্চ করুন
ক. সার্চের শুরুতে কি “mobile Friendly” শব্দটি দেখাচ্ছে ?
খ. আপনার ল্যান্ডিং পেজগুলো কি মোবাইল ফ্রেন্ডলি ?
গ. উত্তর যদি হয় না , তাহলে এটি আপনার সাইটের অর্গানিক ট্রাফিক কমার জন্য দায়ী ।
অনপেজ অপটিমাইজেশন
১. টাইটেল ট্যাগ অপটিমাইজেশন
ক. টাইটেল ট্যাগ অবশ্যই এসইও ফ্রেন্ডলি ও মৌলিক হতে হবে ।
খ. আপনার ব্রান্ডের নাম টাইটেল ট্যাগে যুক্ত করুন । তা আপনার সাইটের ক্লিকের হার (CTR) বাড়িয়ে দিবে।
গ. টাইটেল ট্যাগ ৫৫-৬০ বর্ণের মধ্যে কিংবা ৫১২ পিক্সেল হলেই তা সার্চ ফলাফলে সম্পুর্ণ প্রদর্শন করবে।
২. গুরুত্বপুর্ণ পেজ গুলোর ক্লিক রেট পরীক্ষা করুন ।
ক. গুরুত্বপুর্ণ পেজ গুলোর ক্লিক রেট পরীক্ষা করে আপনার সাইটের টাইটেল ও মেটা ডিসক্রিপশন ঠিক করুন ।
খ. এর জন্য SERP Turkey ব্যবহার করতে পারেন ।
৩. ওয়েব পেজে টাইটেল ও মেটা ডিসক্রিপশন দেওয়া হয় নি এমন পেজগুলো খুজে বের করুন।
৪. পেজের কন্টেন্ট প্রাইমারি কিওয়ার্ড এবং বিকল্প কিওয়ার্ড ব্যবহার হয়েছে দেখুন।
৫. কন্টেন্ট কি মৌলিক কিনা চেক করুন ।
৬. প্রাইমারি কিওয়ার্ড হেডিং ট্যাগে ব্যবহৃত হয়েছে কিনা দেখুন।
৭. ছবিতে ফাইল নেম ও Alt ট্যাগ ব্যবহৃত হয়েছে কিনা দেখুন । তাতে কি প্রাইমারি কিওয়ার্ডগুলো অন্তর্ভুক্ত হয়েছে কিনা লক্ষ্য করুন ।
৮. ইউআরএল গুলো বর্ণনাধর্মী এবং এসইও অপটিমাইজড কিনা লক্ষ্য করুন ।
ক. ইউআরএলের মধ্যে কিওয়ার্ড অন্তর্ভুক্ত করুন । না হলে ইউআরএল পরিবর্তন করুন। যদিও কিওয়ার্ড অন্তভুক্ত করা এসইও এর জন্য উপকারী তবে পুরাতন সাইটের ক্ষেত্রে ইউআরএল পরিবর্তন করতে হলে অবশ্যই এর সাথে সম্পর্কিত ইনবাউন্ড এবং বাহিরের লিংক সমুহ পরিবর্তন করুন। ৩০১ রিডিরেক্ট ব্যবহারকারীর জন্য অনেকক্ষেত্রে ঋনাত্নক ফলাফল নিয়ে আসে ।
৯. পরিচ্ছন্ন ইউআরএল
ক.অতিরিক্ত প্যারামিটার যেমন সেশন আইডি, প্রোডাক্ট আইডির ব্যবহার বর্জন করুন ।
খ. পরিবর্তনশীল ইউআরএল এর পরিবর্তে স্থায়ী ইউআরএল ব্যবহার করুন।
১০. ছোট ইউআরএল ইউআরএল
এর দৈর্ঘ্য ১১৫ বর্ণ বা তার চেয়ে ছোট রাখূন।
কন্টেন্ট বা উপাদান
হোমপেজ কন্টেন্ট অপটিমাইজেশন
ক.হোমপেজে কমপক্ষে একটি অনুচ্ছেদ আছে কি ?
খ. কমপক্ষে ১৫০ শব্দের অনুচ্ছেদ থাকা প্রয়োজন যার দ্বারা সার্চ ইঞ্জিন সহজেই বুঝতে পারবে এই ওয়েবপেজটি কি সম্পর্কিত?
ল্যান্ডিং পেজ অপটিমাইজেশন
ক.কমপক্ষে কয়েকটি অনুচ্ছেদ আছে কি যা দ্বারা সার্চ ইঞ্জিন বুঝতে পারে অনুচ্ছেদ সম্পর্কে ?
খ. এটা কি কোন টেম্পলেট নাকি সম্পুর্ণ মৌলিক কোন প্রবন্ধ
সাইটে কি সঠিক ও আকারে বড় প্রবন্ধ আছে
সাইটে কি সঠিক এবং মৌলিক প্রবন্ধ আছে নাকি কন্টেন্ট বলতে অসংখ্য লিংক ? সঠিক কিওয়ার্ডের ব্যবহার
ক.ল্যান্ডিং পেজে সঠিক কিওয়ার্ড ব্যবহার করা হয়েছে কি?
খ. মুল শব্দ, মিড টেইল কিওয়ার্ড কিংবা লং টেইল কিওয়ার্ড ব্যবহর করা হয়েছে কি ?
কিওয়ার্ডের পুন: ব্যবহার
ক. সাইটের গুরুত্বপুর্ণ কিওয়ার্ড সমুহ দিয়ে সার্চ করুন । যেমন এসইও site:www.youtubehelpbd.com
খ. একই ধরনের টাইটেল বা কন্টেন্ট গুলো পরীক্ষা করুন। কন্টেন্ট ব্যবহারকারীকে বারবার ফিরে আসতে সহায়তা করে গুনগত মান সম্পন্ন কন্টেন্ট ব্যবহারকারীকে বার আপনার সাইটে ফিরে আসতে সহায়তা করবে। তাই কন্টেন্টের গুনগত মান পরীক্ষা করুন ।
ওয়েবপেজের গঠন
ক. ওয়েব পেজে লিখা গুলো কি খুব সহজে পড়া ও বুঝা যায় ?
খ. হেডিং ট্যাগ ব্যবহার করা হয়েছে কি ?
গ. প্রবন্ধে ছবি ব্যবহার করা হয়েছে ?
ঘ. দীর্ঘ অনুচ্ছেদ গুলো কি ছোট ছোট অংশে ভাগ করা হয়েছে ? ব্লগ পোষ্টে সুন্দর হেডলাইনের ব্যবহার সুন্দর হেডলাইনের ব্যবহার সাইটে ট্রাফিক নিয়ে আসে এবং সিটিআর বা ক্লিকের হার বৃদ্ধি করে।
কন্টেন্ট ও বিজ্ঞাপন
ক.পান্ডার আগমনের পর থেকে সাইটে বিজ্ঞাপনের সঠিক ব্যবহার অত্যন্ত গুরুত্বপুর্ণ।
খ. এটি নিশ্চিত করুন আপনার সাইটের প্রথম অংশে পর্যাপ্ত কন্টেন্ট রয়েছে।
গ. সাইটে যদি কন্টেন্টের তুলানায় বিজ্ঞাপনের পরিমান বেশী থাকে তবে আপনি সমস্যায় পরবেন ।
একই ধরনের লেখা
প্রতিটি কন্টেন্টের জন্য একটি মাত্র ইউআরএল
ক. আপনার সাইটের ইউআরএল এ কি বিভিন্ন প্যারামিটার বা ট্রাকিং কোড অন্তর্ভুক্ত ? এই ধরনের ক্ষেত্রে একই কন্টেন্টের জন্য একাধিক ইউআরএল তৈরী হয়।
খ. একই কন্টেন্টে ভিন্ন কোন ইউআরএল এ কপি করা হয়েছে। সাধারণত প্রোডাক্ট বা বড় আকারের ব্লগের ক্ষেত্রে এই ধরনের হয়ে থাকে ।
একই কন্টেন্টের জন্য
সার্চ এ চেক করুন
ক. কন্টেন্টের স্নাইপেট (snippet) কপি করুন। কোটেশনের ভিতর স্নাইপেটটি রেখে সার্চ করুন ।
খ. ডোমেইনে অন্য অংশে কন্টেন্টটি দেখাচ্ছে ?
গ. কোন অংশে কি ৪০৪ এরর দেখাচ্ছে ? যদি দেখায় তবে গুগলে কন্টেন্টটি রিমুভ করার জন্য অনুরোধ করুন ।
সাব ডোমেইনে
একই কন্টেন্ট
ক. সাব ডোমেইনে কি একই কন্টেন্ট রয়েছে ? প্রিন্ট পেজ চেক সাইটে যদি আলাদা প্রিন্টার বান্ধব পেজ থাকে অনেক ক্ষেত্রে তা একই লেখার পুনারাবৃত্তি করতে পারে।
ইন্ডেক্স পেজ
১. রোবটস টেক্সট ফাইল রোবটস টেক্সট ফাইলটি পুনরায় চেক করুন। তা কি সম্পুর্ণ সাইট বা গুরুত্বপুর্ণ কন্টেন্টসমুহকে ব্লক করেছে ?
জাভাস্ক্রিপ্ট, কুকিস ও সিএসএস বন্ধ করুন
ক. ওয়েব ডেভেলপার টুলবার (লিংক) ব্যবহার করুন
খ. নেভিগেশন লিংক গুলো কি সঠিকভাবে কাজ করছে ?
গ. কোন কন্টেন্ট কি দেখা যাচ্ছে
আপনার ইউজার এজেন্টকে গুগল বোটে রুপান্তর করুন
ক. ইউজার এজেন্ট অ্যাডনসটি (লিংক) ব্যবহার করতে পারেন ।
খ. সঠিক কন্টেন্ট কি দেখা যাচ্ছে ?
টিপস: এসইও ব্রাউজার(লিংক) ব্যবহার করুন।
৪. সাইট ত্রুটি মুক্ত করুন সাইটের ৪XX এবং ৫XX ত্রুটি থাকলে তা মুক্ত করুন।
৫. সাইটম্যাপ লিংক রোবট টেক্সট ফাইলে যুক্ত করা হয়েছে কিনা নিশ্চিত করুন।
৬. রোবট নো ইনডেক্স ট্যাগ চেক
ক. কোন পেজ কি অনিচ্ছাকৃতভাবে নো-ইনডেক্স কমান্ডে যুক্ত হয়েছে ?
খ. সবগুলো পেজ কি নো ইনডেক্স কমান্ড যুক্ত ?
গ. স্ক্রিমিং ফ্রগ ব্যবহার করে খুব সহজে তা চেক করতে পারেন ।
সাইটের গঠন ও নিজস্ব লিংক
১. প্রতিটি পেজে লিংক সংখ্যা চেক করুন
২ নেভিগেশন সিস্টেম, ক্যাটাগরি সাবক্যাটাগরী লিংকগুলো সঠিক আছে কিনা দেখুন
৩. কন্টেন্টে লিংক কন্টেন্টে অতিমাত্রায় লিংক ব্যবহার করবেন না
৪. ফুটার লিংক
ক. ফুটার লিংকে নেভিগেশন যুক্ত করুন
খ. ল্যান্ডিং পেজের লিংক যুক্ত না করাই উত্তম
৫. ইন্টার্নাল লিংকগুলোতে সঠিক অ্যাংকর টেক্সট ব্যবহার করা হয়েছে কিনা চেক করুন ।
৬. ব্রোকেন লিংক (Broken Link) চেক করুন ।
টেকনিক্যাল ইস্যু
ক. সঠিক ৩০১ রিডিরেক্ট ব্যবহার করুন
খ. ৩০২ রিডেরিক্ট এবং ৩০১ রিডিরেক্ট সঠিকভাবে নিয়ন্ত্রন করুন।
গ. লাইভ এইচটিটিপি হেডার ফায়ারফক্স প্লাগিন ব্যবহার করতে পারেন।
ভুল রিডিরেক্ট
ক. ৩০২ রিডিরেক্ট ও ৩০৭ রিডিরেক্ট, মেটা রিফ্রেশ, জাভাস্ক্রিপ্ট রিডিরেক্ট খুবই অল্প বা কোন ভুমিকা রাখে না।
খ. স্ক্রিমিং ফগ ব্যবহার করে খুব সহজেই শনাক্ত করতে পারবেন।
রিডিরেক্ট কি সঠিক গন্তব্যে নিয়ে যাচ্ছে
ক. যেমন ক পেজ থেকে খ তে । আবার খ থেকে গ তে নিয়ে যাচ্ছে?
খ. গুগলে নিদির্ষ্ট কয়েকটি রিডিরেক্টের পর গুগল ক্রলিং বন্ধ করে দেয় ।
জাভাস্ক্রিপ্টের ব্যবহার
ক. কন্টেন্ট কি জাভাস্ক্রিপ্টের মাধ্যমে দেখাচ্ছে ?
খ. লিংকগুলোকি জাভাস্ক্রিপ্টের ??
আইফ্রেমের ব্যবহার
ক. কন্টেন্ট কি আইফ্রেমের মাধ্যমে ব্যবহার করা হচ্ছে ?
ফ্লাশের ব্যবহার
সম্পুর্ণ সাইটটি কি ফ্লাশ ব্যবহার করে তৈরী করা হয়েছে ?তা কি সার্চ ইঞ্জিন বোট সমুহ সঠিকভাবে ক্রল করতে পারছে ?
ওয়েবমাষ্টার টুলে গুগল এরর
ওয়েবমাষ্টার টুল ব্যবহার করে গুগলের ত্রুটি সমুহ সহজেই খুজে বের করা যায়। যেমন ৪০০ থেকে ৫০০ এরর গুলো ।
এক্সএমএল সাইটম্যাপ
ক. এক্সএমএল সাইট ম্যাপ যুক্ত করা হয়েছে কি ?
খ. এক্সএমএল সাইটম্যাপ কি দুর্বল সাইটের গঠনকে প্রকাশ করছে ?
গ. সাইটম্যাপে কি ইনডেক্সের সমস্যা দেখাচ্ছে?
ক্যানোনিক্যাল ভার্সকি ৩০১ রিডিরেক্ট দিয়ে সেট আপ করা হয়েছে কি ? সাইটের ক্যানোনিক্যাল ভার্সন কি ওয়েবমাষ্টার টূলে নির্দেশ করা হয়েছে?
সাইটের গতি
ক. মুল পেজ সমুহের গতি পরীক্ষা করুন
খ. জিজিপ কম্প্রেশন যুক্ত করুন
গ. ক্যাশিং যুক্ত করুন
ঘ. গুগলের গাইডলাইন অনুসারে ছবি সমুহকে যুক্ত করুন।
ঙ. ভাল ও দ্রুত হোষ্ট ব্যবহার করুন । সম্ভব হলে ছবির জন্য সিডিএন ব্যবহার করুন।
চ. ছবিকে ওয়েবের জন্য তৈরী করুন।
মোবাইল
ক. সাইটের মোবাইল ভার্সন চেক করুন
খ. সাইট কি রেস্পন্সিভ ?
গ.আলাদা মোবাইল ভার্সন থাকলে তার জন্য মোবাইল অ্যানালাইটিক্স যুক্ত করুন ভুল মোবাইল রিডিরেক্ট বন্ধ করুন।
ঘ. মোবাইল সাইট ও ডেক্সটপ সাইটের সঠিক সংযোগ করুন।
i. মোবাইল সাইটের ইউআরএর যদি আলাদা হয় যেমন m. যা ডেক্সটপ সাইটের সমতুল্য তাহলে rel=alternate ট্যাগ ব্যবহার করুন।
ii. মোবাইল সাইট কি ডেক্সটপ সাইটের সাথে ক্যানোনিক্যাল ?
আন্তর্জাতিক
ক. সাইটের আন্তর্জাতিক ভার্সন থাকলে তার সঠিক ব্যবহার নিশ্চিত করুন । যেমন site.com/uk বা uk.site.com
খ. নিদির্ষ্ট দেশ অনুসারে ওয়েবমাষ্টার টুলে টার্গেট করুন।
গ. hreflang ট্যাগ ব্যবহার করে নিদির্ষ্ট ভাষা নির্বাচন করুন।
ঘ. দেশ অনুসারে মুদ্রা নির্বাচন করুন।
ঙ. নিদির্ষ্ট ভাষা অনুসারে ইউআরএল নির্বাচন করুন।
অ্যানালাইটিক্স
ক. প্রতিটি পেজে ট্রাকিং কোড নিশ্চিত করুন ।
খ. এসইও স্ক্রিমিং ফগ ক্রল ব্যবহার করতে পারেন কিংবা সাইট রেফারেল থেকে নিশ্চিত হতে পারেন।
গ. অ্যানালাইটিক্স সঠিকভাবে ইন্টার্নাল সার্চ নির্দেশ করছে কিনা দেখুন।
ঘ. নিদিষ্ট এলাকা ট্রাকিং করুন।
ঙ. অ্যাডওয়ার্ড ও অ্যাডসেন্স সঠিকভাবে লিংক করুন ।
চ. অ্যানালাইটিক্সের ক্ষেত্রে ইন্টার্নাল (নিজস্ব) আইপি বাদ দিন।
ছ. ইউটিএম ইউআরএল ক্যাম্পেইন ব্যবহার করুন ।
জ. মেটা রিফ্রেশ ও জাভাস্ক্রিপ্ট রিডিরেক্ট বন্ধ করুন। এটি বাউন্স রেট কমিয়ে রাখে।
ঝ. ব্যবহারকারীদের ইভেন্ট ট্রাকিং সেট আপ করুন । এই এসইও অডিটের মধ্যে সাএটর মুল বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করা হয়েছে।