আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং কি ! কোথায় ফ্রিল্যান্সিং করবেন?

আউটসোর্সিং কিভাবে শুরু করব, আউটসোর্সিং এর কাজ কি কি, আউটসোর্সিং কাজ, আউটসোর্সিং কাকে বলে, আউটসোর্সিং ইনকাম, ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং, আউটসোর্সিং এর সুবিধা, আউটসোর্সিং শেখার বই, আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং কি, কোথায় ফ্রিল্যান্সিং করবেন
আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং কি ! কোথায় ফ্রিল্যান্সিং করবেন?
আউটসোর্সিং কি?

ঘরে বসেই কেউ যদি কাজ করে আয় করতে পারে তবে সেটাই আউটসোর্সিং। তবে শুধু ঘরে বসেই যে কাজগুলো করতে হয় তা কিন্তু নয়। এমনও হতে পারে যে কাজ দিচ্ছে তার সাথে আপনার সরাসরি কোন যোগাযোগ নেই বা সে বাহিরের কোন দেশে বসেই কাজ দিচ্ছে এবং আপনি এখানে বসে কাজগুলো করে দিচ্ছেন বিনিময়ে সে অর্থ দিচ্ছে। এক্ষেত্রে আপনার বাসা অথবা অফিস থেকেই কাজ করতে পারছেন। আর এই যে বাহির থেকে কাজের বিনিময়ে অর্থ আসছে এটাই আউটসোর্সিং।

ফ্রীল্যান্সিং কি?

ফ্রীল্যান্সিং হচ্ছে আউটসোর্সিং এর একটি অংশ। ফ্রীল্যান্সিং হচ্ছে আপনি স্বাধীনভাবে কাজ করছেন সেটাকে বুঝায়। যেমন ধরুন একজন ফ্রীল্যান্স ফটোগ্রাফার ছবি তুলে আয় করেন। কেউ একজন তাকে বললো তাকে একটা প্রোগ্রামের ছবি তুলতে হবে। এখন সে চাইলে এই কাজটি করতে পারেন আবার চাইলে নাও করতে পারেন। এখানে তাকে কেউ বাধ্য করতে পারছে না কারণ সে চুক্তিবদ্ধ নয় এবং কোথাও চাকরিও করেছেন না। ফলে সে স্বাধীন একজন ব্যক্তি যিনি চাইলে কাজ নিতে পারেন আবার চাইলে নাও নিতে পারেন। আর এই স্বাধীন কাজ করার ক্ষমতাই হচ্ছে ফ্রীল্যান্স।

কোথায় ফ্রীল্যান্সিং করবেন?

সহজভাবে বলতে গেলে আমরা বুঝি ফ্রীল্যান্সিং করা মানে মার্কেটপ্লেসে কাজ করা। তাই ফ্রীল্যান্সিং শুরু করার আগে মার্কেট প্লেস সম্পর্কে ভালভাবে ধারনা নেয়া জরুরী। চলুন দেখি কোন কোন সাইটে আমরা ফ্রীল্যান্সিং করতে পারি।
  • www.upwork.comwww.
  • freelancer.com
  • www.guru.com
  • 99designs.com
  • fiverr.comwww.
  • getacoder.com

এই সাইটগুলোই বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ফ্রীল্যান্সিং সাইট। এ সাইটগুলোতেই ফ্রীল্যান্সাররা কাজ করে থাকে। একজন ফ্রীল্যান্সার কোন একটি বিশেষ কাজের উপর আগে দক্ষতা অর্জন করে তারপর মার্কেটপ্লেসে কাজ করে থাকে। তবে কেউ কেউ একাধিক কাজে পারদর্শী।

ট্যাগ: আউটসোর্সিং কিভাবে শুরু করব, আউটসোর্সিং এর কাজ কি কি, আউটসোর্সিং কাজ, আউটসোর্সিং কাকে বলে, আউটসোর্সিং ইনকাম, ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং, আউটসোর্সিং এর সুবিধা, আউটসোর্সিং শেখার বই, আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং কি, কোথায় ফ্রিল্যান্সিং করবেন
Previous Post
Next Post
Related Posts