কিভাবে কারাওকে দিয়ে কভার গান তৈরি করবেন Audacity সফটওয়্যার এর মাধ্যমে! (ভিডিও সহ)

আপনার কোন স্টুডিওর দরকার নেই, কোন বাদ্যযন্ত্রের দরকার নেই, দরকার নেই কোন আহামরি ট্যালেন্টের। শুধু একটা পিসি আর একটা হেডফোন আপনাকে খুব সহজে গায়ক বানাতে পারে। আপনার গাওয়া গানে কিভাবে খুব সহজে মিউজিক লাগানো যায় তা আমি শিখাবো ভিডিও টিউটরিয়াল এর মাধ্যমে। নিছে ভিডিও টা দেওয়া হল।

 

আমি শখের বসে গান গাই আবার এই শখের বিষয়ে আমি Passionate, কিন্তু আপনি কি কারনে নিজের গানকে এতো সুন্দর করে মিউজিক সহ সাজাবেন তা আপনার বেপার। তবুও আমি কয়েকটা জিনিষ বলে দিচ্ছি-

  • মিউজিক সহ আপনার কণ্ঠে গান শুনলে আপনার গার্লফ্রেন্ড অজ্ঞান হয়ে যেতে পারে! 
  • পাড়ার ছেলেরা শুনলে বস বলে ডাকবে। 
  • মা বাবা শুনলে অবাক হয়ে যাবে। 
  • সবচেয়ে বড় কথা মানুষকে বিশ্বাস করাতে কষ্ট হবে যে এটা আপনার কণ্ঠ। 
(আমার গার্লফ্রেন্ড নাই তাই অজ্ঞান হওয়ার অভিজ্ঞতাটাও নাই কিন্তু বাকি সবগুলো আমার সাথে ঘটেছে ) 

 আমার কিছু কথাঃ গান প্রায় সবাই গাইতে পারে, কেউ একটু কম কেউ একটু বেশি। গান যে আপনার কতো উপকারে আসতে পারে তা আপনি ভাবতেও পারবেন না! অনেকেই হয়তো ভাবেন যদি গায়ক হতে পারতেন! আসলে ট্যালেন্ট দেখানোর মতো সাহস কারো কাছে নেই। আমাদের দেশে অনেক মানুষ আছে যারা অনেক ট্যালেন্টেড কিন্তু আত্মবিশ্বাস না থাকার কারনে সামনে আসতে পারে না। তাছাড়া আরো অনেক সামাজিক সমস্যা তো আছেই। যারা এই ধরণের লুকায়িত ট্যালেন্ট নিয়ে ঘুরাফেরা করছেন তাদেরকে বলছি, হাত পা গুটিয়ে বসে না থেকে একটু বাইরে আসুন। নিজের প্রতি বিশ্বাস থাকলে আপনি সফলতার দূরত্ব অর্ধেক কমিয়ে ফেলতে পারবেন।
 এখন বলতে পারেন উপদেশ দেওয়া সহজ কিন্তু করা কঠিন! আমিতো গাধা তাই বলে কি আপনি মানুষ হবেন না?
 আজকের চেষ্টা কিভাবে আপনাদের নিজের প্রতি একটু হলেও বিশ্বাস স্তাপনে সাহায্য করা।
 যে যে হাতিয়ার লাগবেঃ 
 ১) একটা কম্পিউটার সাথে ইন্টারনেট ( সামবডি খীল মি 😀 )
 ২) একটা হেডফোন লাগবে যেটা দিয়ে রেকর্ড করা যায় (হেডফোন না থাকলে মোবাইল দিয়েও রেকর্ডের কাজ চালাতে পারেন)।
 ৩) গান রেকর্ড করার জন্য কম এক্সট্রা শব্দ আছে এমন জায়গা নির্বাচন করুন (আমার পাশের বাসার আনটি আর তার মেয়ের ভয়ে আমি মন খুলে গাইতে পারি না 🙁 )
 ৪) গানের Karaoke/Instrumental লাগবে, অরিজিনাল গানের শুধু বাজনা থাকবে শিল্পীর কণ্ঠ থাকবে না। বিস্তারিত জানতে আমার এই পোস্ট টা পড়ুন।
 ৫) যারা ঝামেলা ছাড়া গান বানাতে চান তাদের জন্য Audacity সফটওয়্যার। ডাউনলোড লিঙ্ক নিচে আছে। আর যারা একটু বেশি কাজ করে সুন্দর বানাতে চান তাদের জন্য FL Studio সফটওয়্যার। ডাউনলোড লিঙ্ক নিচে আছে।

Audacity - ডাউনলোড
Previous Post
Next Post
Related Posts